রোববার, ১৭ ডিসেম্বর ২০১৭, ০৩:৩৯

প্রকাশিতঃ মঙ্গলবার, ০৫ সেপ্টেম্বর ২০১৭ ০২:৩৩:১২ অপরাহ্ন

সু চি’কে এরদোয়ানের ফোন

মিয়ানমারে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা চলছে, রোহিঙ্গা ইস্যুতে কেবল এমন মন্তব্য করে বসে থাকেন নি তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইপ এরদোয়ান; মিয়ানমারের সবচেয়ে ক্ষমতাবান রাজনৈতিক নেত্রী অং সান সু চি’কে সরাসরি ফোনও করেছেন তিনি।

ফোনে তিনি সু চি’র কাছে রোহিঙ্গা মুসলিমদের 'মানবাধিকার লঙ্ঘন' নিয়ে উদ্বেগ এবং নিন্দা জানিয়েছেন।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সু চি’কে ফোন করেন তুরস্কের প্রেসিডেন্ট। সংবাদ বার্তা সংস্থা এএফপি ও রয়টার্সের।

প্রেসিডেন্টের মুখপাত্রদের উদ্ধৃত করে সংবাদে জানানো হয়েছে যে তুরস্কের প্রেসিডেন্ট মিয়ানমারের নেত্রীকে বলেছেন, ‘রোহিঙ্গা সঙ্কট পুরো মুসলিম বিশ্বের জন্য গভীর উদ্বেগ তৈরি করেছে।।’

তিনি বলেছেন, ‘নিরপরাধ মানুষের ওপর সন্ত্রাসীর তৎপরতার নিন্দা করছে তুরস্ক। মিয়ানমারে যে মানবিক সঙ্কট তৈরি হয়েছে সেটি উদ্বেগ এবং ক্ষোভের বিষয়।’

তুরস্ক থেকে ফোন পাওয়ার পরে সু চি’র উত্তর বা প্রতিক্রিয়া সম্পর্কে সংবাদে কিছু বলা হয় নি।

তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদলু জানিয়েছে, রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিনে দেখতে এবং কথা বলতে প্রেসিডেন্ট এরদোয়ান তার পররাষ্ট্রমন্ত্রী মেভলুত চাভুসোগলুকে বুধবার (৬ সেপ্টেম্বর) বাংলাদেশের পাঠাচ্ছেন।

গত কয়েকদিন ধরেই মিয়ানমারের রোহিঙ্গা সঙ্কট নিয়ে বিশেষ তৎপরতা দেখাচ্ছে তুরস্ক। ঈদুর আজহার ছুটির সময় প্রেসিডেন্ট এরদোয়ান এই সঙ্কট নিয়ে বিভিন্ন মুসলিম দেশের নেতাদের সাথে টেলিফোনে কথা বলেছেন। এমনকি জাতিসংঘ মহাসচিব অন্তোনিও গুতেরেজের সাথেও কথা বলেছেন তিনি।

তুরস্কের নেতা জানিয়েছেন, এ মাসের শেষে জাতিসংঘ সাধারণ পরিষদের সভায় তিনি রোহিঙ্গা ইস্যুটি তুলবেন।

ওদিকে, আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগের মাঝেই মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশের উদ্দেশ্যে ঘর পালানো রোহিঙ্গাদের ঢল অব্যাহত রয়েছে। জাতিসংঘ বলছে, গত ১১ দিনে ১২৩,০০০ রোহিঙ্গা মিয়ানমার থেকে বাংলাদেশে ঢুকেছে।

Write to editor : projonmonews@gmail.com
Copyright © 2015. Allright Reserved Amardeshonlinelive