বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭, ৪ কার্তিক ১৪২৪, ২৮ মুহাররম, ১৪৩৯ | ০৬:৪১ অপরাহ্ন
শিরোনাম :
  • শনিবার দৃশ্যমান হবে পদ্মা সেতু
  • বিশ্ব আইটি সম্মেলনে পুরস্কার পেল বিআইটিএম
  • নির্মাণের ২৯ বছর পর মুক্তি পাচ্ছে যে ছবি
  • খেলার খবর ফিরলেন নাসির-শফিউল, বাদ মাহমুদউল্লাহ-মুমিনুল
বুধবার, ২৩ আগস্ট ২০১৭ ০৩:৪৮:২৭ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণ ওরিও

গুগলের অপারেটিং সিস্টেম ‘অ্যান্ড্রয়েড’ এর নামগুলো বিভিন্ন খাবারের নামেই করা। অ্যান্ড্রয়েড সেভেনের নাম দেওয়া হয়েছিল নোগাট, এবার অ্যান্ড্রয়েড ৮-এর নাম হতে পারে অ্যান্ড্রয়েড ওরিও কিংবা ওটমিল কুকি।

 

গুগ্‌ল মনে করে, অ্যান্ড্রয়েড ৮.০ ওরিও এই প্ল্যাটফর্ম যতখানি স্মার্ট, ক্ষিপ্র এবং শক্তিশালী, ততখানিই নাকি তারা মিষ্টি। তাই বিশ্বের অনতম জনপ্রিয় কুকিজকে এ বারে থিম করা হয়েছে। আর থাকছে অনেক নতুনত্ব।

অ্যান্ড্রয়েডের অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হয়েছে, স্মার্টফোনের আইকনে নতুনত্বের পাশাপাশি আরও বেশি দ্রুত হচ্ছে অপারেটিং সিস্টেম। অটো-ফিলে তথ্য পূরণের পদ্ধতি আরও সহজ হতে চলেছে। অনুমতি নিয়ে সিস্টেম মনে রাখতে ইউজার আইডি, পাসওয়ার্ডের মতো গুরুত্বপূর্ণ তথ্য। থাকছে পিকচার ইন পিকচার ফিচার। অর্থাৎ, এক সঙ্গেই দু’টি অ্যাপ কাজ করতে পারবেন।

 

ভিডিও চ্যাটের পাশাপাশি হোয়াটসঅ্যাপও করা যাবে। আর রয়েছে নোটিফিকেশন ডট ফিচারও। অ্যাপের কোনও নোটিফিকেশন এলে তাতে ডট সাইন দেখাবে। সেখানে ক্লিক করলেই দেখতে পাবেন নোটিফিকেশন। এ ছাড়া সেভেনের তুলনায় সিকিউরিটির ক্ষেত্রে আরও বেশি শক্তিশালী এই অ্যান্ড্রয়েড ৮.০।

আপাতত ওরিও বা ওটমিল কুকি পাওয়া যাবে গুগল পিক্সেল এবং গুগল পিক্সেল এক্স এল-এ। নেক্সাস ৫ এক্স, নেক্সাস ৬ পি, ওয়ান প্লাস ৫, ওয়ান প্লাস ৩ এবং  ৩টিতেও মিলবে এই নতুন সংস্করণ।

তবে, এইচ এম ডি গ্লোবালের তরফে জানানো হয়েছে নোকিয়ার ৩,৫, এবং ৬ মডেলেও এটি ব্যবহৃত হয়েছে।

আরো খবর