বৃহস্পতিবার, ১৯ অক্টোবর ২০১৭, ৪ কার্তিক ১৪২৪, ২৮ মুহাররম, ১৪৩৯ | ০৬:৪৪ অপরাহ্ন
শিরোনাম :
  • শনিবার দৃশ্যমান হবে পদ্মা সেতু
  • বিশ্ব আইটি সম্মেলনে পুরস্কার পেল বিআইটিএম
  • নির্মাণের ২৯ বছর পর মুক্তি পাচ্ছে যে ছবি
  • খেলার খবর ফিরলেন নাসির-শফিউল, বাদ মাহমুদউল্লাহ-মুমিনুল
মঙ্গলবার, ২২ আগস্ট ২০১৭ ০৬:২৮:২৩ অপরাহ্ন Zoom In Zoom Out No icon

পৃথিবীর প্রায় অর্ধেক মানুষ সোশ্যাল মিডিয়ায়

  বর্তমানে সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলোতে লগ-ইন করে বিশ্বব্যাপী ৩ বিলিয়নের বেশি ব্যবহারকারী! অর্থাৎ বিশ্বের মোট জনসংখ্যার প্রায় অর্ধেক মানুষ দিনের কোনো না কোনো অংশ বরাদ্দ রাখেন সোশ্যাল মিডিয়ার জন্য।

দ্য নেক্সট ওয়েবে প্রকাশিত হটসুইট এবং উই আর সোশ্যাল পরিচালিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, বিশ্বজুড়ে বর্তমানে সোশ্যাল মিডিয়ার সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ৩.০২৮ বিলিয়ন। এটা খুবই চমকপ্রদ একটি সংখ্যা, বিশেষ করে আপনি যদি বিবেচনা করেন যে পৃথিবীর মোট জনসংখ্যা আনুমানিক ৭.৫২৪ বিলিয়ন।

অর্থাৎ বিশ্বের জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ মানুষ সোশ্যাল মিডিয়া ব্যবহার করছে এবং আনুমানিক ৩.১৮৯ বিলিয়ন ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে খুব ছোট্ট একটি অংশ সোশ্যাল মিডিয়া ব্যবহার করছে না। সোশ্যাল মিডিয়ায় সক্রিয় ব্যবহারকারীদের সবচেয়ে বড় অংশটি হচ্ছে, মোবাইল ব্যবহারকারীরা। ২.৭৮০ বিলিয়ন মানুষ মোবাইল থেকে সোশ্যাল মিডিয়া ব্যবহার করছেন।
প্রতিবেদনে বলা হয়েছে, সোশ্যাল মিডিয়া ব্যবহারকারীর এই সংখ্যা বিশাল এবং ক্রমশ তা বৃদ্ধি পাচ্ছে।

সোশ্যাল মিডিয়া প্লাটফর্মগুলোর মধ্যে স্বাভাবিকভাবেই রাজত্ব করছে ফেসবুক, মাসিক সক্রিয় ব্যবহারকারী আনুমানিক ২.০৪৭ বিলিয়ন। ফেসবুকের মালিকানাধীন অন্য তিনটি প্লাটফর্মের মধ্যে হোয়াটসঅ্যাপ এবং মেসেঞ্জার তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে। ইনস্টাগ্রাম ব্যবহার করে প্রায় ৭০০ মিলিয়ন মানুষ। এর অবস্থান সপ্তম।
সুতরাং পরবর্তীতে ফেসবুক বা টুইটারে যখন আপনি থাকবেন এবং বলা হবে ‘আপনি সময় নষ্ট’ করছেন, তখন মন খারাপ করবেন না, কেননা আপনি একা নন, পৃথিবীর প্রায় অর্ধেক মানুষ সময় নষ্ট করছে!

আরো খবর